Bangla Calendar Online | আজকের বাংলা তারিখ | Bangla Tarikh

Bangla Calendar Online 2018.আজকের বাংলা তারিখ ২০১৮.bangla mash.বাংলা মাস ২০১৮.today bangla tarikh 2018.

Bangla Calendar Online 2018.বাংলা তারিখ ২০১৮



Bangla Calendar online free
Due to the advent of engineering, calendars have evolved into something digital bangla calendar. Due to the dependence of the generations to computers and technology, no other has become a calendar that is favorite than online bangla calendar. If you’re using an old model phones, you will definitely would not be capable to enjoy much about what on-line calendar thing is about. But you still can by utilizing a netbook, laptop computer, or your personal computer at work. However if you do and still have not figured out what we are speaking about, you still are probably utilizing the calendar which comes along with your mobile.

Begin accessing it and you have to begin enrolling in an on-line calendar account. The good thing about on-line calendar is they may be easily accessed in any computer so long as connection to the internet is available. With the evolution of mobile telephones, Additionally, organizing your programs is far from hopeless.Bangla Calendar online free There’s no reason to forget the birthdays, including appointments at the office and in home of your loved one and, shopping sale events, for ladies you shouldn’t miss and nighttime outings with some of your friends. Using an on-line calendar is one way by that you can arrange your tasks, remind you and notify the people subscribed to a schedule to your calendar of any alterations.

You might have an alteration has been by people whose included inside or the creator of the schedule or an email sent to you whenever a job is about to expire. This is one key to making the organization or your family know just what you’re up to in a time of the day and you belong to be to one. For organizations, this implies that individuals will increase their efficiency in controlling your stresses their programs and arrange their daily tasks according to priority. Bangla Calendar online free There are on-line calendar products on the web which are tied up into an email account and there are people that require registration much like when you’re setting up an email address.

 

 

Bangla Calendar online free

Google on-line calendar for instance is tied up into a lot of special services such as email, checkout, photo sharing, blog, etc. Click that the Free Blank Calendar link on that the upper left side of that the home page to take that you to the subpage where one can download the blank calendar online template. You may also personalize a calendar into make it more personal or something which a company can use for its marketing works. The web is one valuable tool by that you can find more information about free on-line calendar around.

What is Bangla Calendar Online ?

বাঙালি ক্যালেন্ডার বা বাংলা ক্যালেন্ডার| বাংলার অঞ্চলে ব্যবহৃত সৌর ক্যালেন্ডার। ক্যালেন্ডারের একটি সংশোধিত সংস্করণ বাংলাদেশে জাতীয় এবং আনুষ্ঠানিক ক্যালেন্ডার এবং ক্যালেন্ডারের আগের সংস্করণটি পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসাম রাজ্যগুলিতে অনুসরণ করা হয়। বাংলা ক্যালেন্ডারে নতুন বছর পোহেলা বৈশাখ নামে পরিচিত।আজকের বাংলা তারিখ.

 

বাঙালি যুগের বাংলা সামবত বা বাঙালি বছর বলা হয় (বাংলা সান বাংলা সোন, বাংলা সাল বাঙলা সাল বা বঙ্গবদ একটি শূন্য বছর যা 593/594 খ্রিস্টাব্দে শুরু হয়। এটি গ্রেগরিয়ান ক্যালেন্ডারে AD বা সিই বছরের চেয়ে 594 কম, যদি এটি পোহেলা বোশাখের আগে হয়, অথবা 593 কম হলে পোহেলা বোশাখ পরে।

 

 

what is আজকের বাংলা তারিখ ?

1987 সালে বাংলা ক্যালেন্ডারের সংশোধিত সংস্করণ আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়। ভারতে বাঙালি সম্প্রদায়ের মধ্যে, ঐতিহ্যবাহী বাঙালি হিন্দু ক্যালেন্ডার ব্যবহার চলছে, এবং এটি হিন্দু উৎসব স্থাপন করে।

কিছু ঐতিহাসিকরা সপ্তম শতাব্দীর হিন্দু রাজা শশাঙ্কের বাঙালি ক্যালেন্ডারকে বৈশিষ্ট্য দিয়েছেন। বঙ্গবদ শব্দটি (বাংলা বছর) আকবর যুগের চেয়ে বহু শতাব্দী পুরোনো দুটি শিব মন্দিরগুলিতেও পাওয়া যায়, যা বলে যে একটি বাঙালি ক্যালেন্ডার আকবারের সময়ের আগে অনেক আগে থেকেই ছিল।

 

 

 

হিন্দু প্রাচীনকালে একটি ক্যালেন্ডার সিস্টেম উন্নত। জ্যোতিষ, ছয়টি প্রাচীন বেদান্তগুলির মধ্যে একটি, সময় বজায় রাখার জন্য জ্যোতিষ যুগের জ্যোতির্বিজ্ঞান সংস্থাগুলির ট্র্যাকিং এবং ভবিষ্যতের পূর্বাভাসের পূর্বাভাস। প্রাচীন ভারতীয় সংস্কৃতি বৈদিক প্রথার জন্য একটি পরিশীলিত সময় পালন পদ্ধতি এবং ক্যালেন্ডার বিকাশ করেছিল।

 

হিন্দু বিক্রমী ক্যালেন্ডারটি রাজা বিক্রমাদিত্যের নামে এবং 57 খ্রিস্টপূর্বাব্দে শুরু হয়।ভারতের গ্রামীণ বাঙালি সম্প্রদায়গুলিতে, বাঙালি ক্যালেন্ডারকে “বিক্রমাদিত্তো” হিসাবে জমা দেওয়া হয়, যেমন ভারত ও নেপালের অন্যান্য অংশগুলির মতো। যাইহোক, bangla calendar online বিসিইতে এই অঞ্চলের শুরুতে, যেখানে এটি শুরু হয়, তার বিপরীতে বাঙালি ক্যালেন্ডারটি 593 সিই থেকে শুরু করে বলে যে কোনও সময়ে শুরু হওয়া রেফারেন্স বছরটি সামঞ্জস্য করা হয়েছিল।আজকের বাংলা তারিখ.

 

13 তম শতাব্দীর পূর্বে, বিভিন্ন অঞ্চলগুলি বাংলার মধ্যে বিস্তৃত হয়েছিল, সেগুলি বিক্রমির ক্যালেন্ডার ব্যবহার করেছিল। উদাহরণস্বরূপ, পাল সাম্রাজ্যের যুগে নির্মিত বৌদ্ধ গ্রন্থ এবং শিলালিপিগুলি “বিক্রম” এবং অ্যাশভিনের মতো মাস উল্লেখ করে, প্রাচীন ও মধ্যযুগীয় উপমহাদেশের অন্যান্য জায়গায় সংস্কৃত গ্রন্থে পাওয়া যায়।

 

 

সূর্য (সূর্য), চাঁদ এবং গ্রহগুলির চক্র পর্যবেক্ষণ এবং গণনা করে হিন্দু পন্ডিতরা সময় কাটানোর চেষ্টা করেছিলেন। সপ্তম শতাব্দীর আরিভাতায় আঠাভাষ্য, সপ্তম শতাব্দীর লতাদেভা এবং পঞ্চা সিদ্ধন্তিক, সপ্তম শতাব্দীর ব্রহ্মপুত্রের খন্ডখাদিকা এবং ল্লা দ্বারা 8 ম শতাব্দীর সিদ্ধধর্মদীদ দ্বারা সূর্য সম্পর্কে এই গণনা সংস্কৃতের বিভিন্ন সংস্কৃতির জ্যোতির্বিদ্যা গ্রন্থে প্রদর্শিত হয়।এই গ্রন্থে সূর্য এবং বিভিন্ন গ্রহ উপস্থিত রয়েছে এবং গ্রহ সম্পর্কিত গতির বৈশিষ্ট্যগুলি অনুমান করে। সূর্য সিদ্ধন্তের মতো অন্যান্য গ্রন্থগুলি 5 র্থ শতাব্দী এবং 10 শতকের মাঝামাঝি সময়ে সম্পন্ন হয়েছে।

 

পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও ঝাড়খণ্ডের মতো ভারতীয় রাজ্যের বাঙালি জনগণের দ্বারা বর্তমান বাংলার ক্যালেন্ডারটি সংস্কৃত পাঠ সূর্য সিদ্ধন্তের উপর ভিত্তি করে নির্মিত। এটি মাসিক ঐতিহাসিক নাম বায়শাখের প্রথম মাস হিসাবে ধরে রাখে। তাদের ক্যালেন্ডার হিন্দু ক্যালেন্ডার সিস্টেমের সাথে আবদ্ধ থাকে এবং বিভিন্ন বাঙালি হিন্দু উৎসব নির্ধারণে ব্যবহৃত হয়।

 

আরেকটি তত্ত্ব হল, ক্যালেন্ডারটি প্রথম আলাউদ্দীন হোসেন শাহ (1494-1519 খ্রিস্টাব্দ) বাংলার একটি হুসাইন শাহী সুলতান দ্বারা বাংলায় বিদ্যমান সৌর ক্যালেন্ডারের সাথে চন্দ্র ইসলামী ক্যালেন্ডার (হিজরী) মিশ্রিত করে গড়ে ওঠে। তবুও আরেকটি তত্ত্ব বলে যে সালাউদ্দিন ক্যালেন্ডার আলাউদ্দিন হোসেন শাহ কর্তৃক গৃহীত হয়েছিল, যখন তিনি হিজরা ক্যালেন্ডারে ভূমি রাজস্ব সংগ্রহের অসুবিধা দেখেছিলেন।

 

মুগল শাসনামলে ইসলামিক হিজরী ক্যালেন্ডার অনুসারে বাঙালিদের কাছ থেকে ভূমি কর সংগ্রহ করা হয়। এই ক্যালেন্ডার একটি চন্দ্র ক্যালেন্ডার ছিল, এবং তার নতুন বছর সৌর কৃষি চক্র সঙ্গে মিলিত হয় না। কিছু সূত্রের মতে, বর্তমান বাঙালি ক্যালেন্ডারটি মূলত মুগল সম্রাট আকবারের শাসনামলে বাংলায় উত্থাপিত হয়েছিল, যারা ফসল কাটার সময় কর গ্রহণের সময় এটি গ্রহণ করেছিল। বাংলা বঙ্গবন্ধু নামে ড। আকবর রাজকীয় জ্যোতির্বিজ্ঞানী ফাতেহুল্লাহ শিরিজিকে চন্দ্র ইসলামি ক্যালেন্ডার এবং সৌর হিন্দু ক্যালেন্ডারের সাথে ইতিমধ্যেই ব্যবহার করে একটি নতুন ক্যালেন্ডার তৈরি করতে বলেন, এবং এটি ফশোশি শান bangla calendar online নামে পরিচিত ছিল।

 

 

কিছু ঐতিহাসিকের মতে, এটি বাঙালি ক্যালেন্ডার শুরু করেছিল। শামসুজ্জামানের খানের মতে, এটি মুগল গভর্নর নওয়াব মুর্শিদ কুলি খান হতে পারে, যিনি প্রথমে পুণ্যাহোর ঐতিহ্যটি “আনুষ্ঠানিক ভূমি কর সংগ্রহের দিন” হিসাবে ব্যবহার করেছিলেন এবং বাংলা ক্যালেন্ডার শুরু করার জন্য আকবরের আর্থিক নীতি ব্যবহার করেছিলেন।

 

এটা হুসেন শাহ বা আকবর দ্বারা গৃহীত হয় কিনা তা স্পষ্ট নয়। বাংলা ক্যালেন্ডার ব্যবহার করার ঐতিহ্য আকবরের আগে হুসেন শাহ দ্বারা শুরু করা হতে পারে।bangla calendar online অমর্ত্য সেনের মতে, 1556 খ্রিস্টাব্দের শূন্য বছরের সঙ্গে আকবরের সরকারী ক্যালেন্ডার “তারিখ-ইলাহী” পূর্ব-বিদ্যমান হিন্দু ও ইসলামী ক্যালেন্ডারগুলির মিশ্রন ছিল। এটি ভারতের অধিকাংশ ক্ষেত্রে আকবরের মুগল আদালতের বাইরে ব্যবহার করা হত না এবং তার মৃত্যুর পর তিনি যে ক্যালেন্ডারটি চালু করেছিলেন সেটি পরিত্যক্ত হয়।

 

 

যাইহোক, সেনকে যোগ করে, “তারিখ-ইলাহি” এর চিহ্ন রয়েছে যা বাঙালি ক্যালেন্ডারে বেঁচে থাকে। বঙ্গীয় ক্যালেন্ডার এবং নতুন বছর কে গৃহীত হয়েছে, তা সত্ত্বেও, এটি সনাতন বাঙালি ক্যালেন্ডারের ভিত্তিতে বসন্তের ফসলের পরে জমি কর সংগ্রহ করতে সাহায্য করেছিল, Bangla Calendar online free কারণ ইসলামী হিজরী ক্যালেন্ডার সংগ্রহের তারিখ নির্ধারণে প্রশাসনিক সমস্যা সৃষ্টি করেছিল।

 

শামসুজ্জামান বলেন, “এটি বাংলার সান বা সাল নামে পরিচিত, যা যথাক্রমে আরবী ও পার্সী শব্দ। এটি সুপারিশ করে যে এটি একটি মুসলিম রাজা বা সুলতান দ্বারা প্রবর্তিত হয়েছিল। এর বিপরীতে, সেনগুপ্তের মতে, তার ঐতিহ্যগত নাম বঙ্গবদ। আকবরের যুগে, ক্যালেন্ডারকে তারিখ-ই-ইলাহি (তারিখ-ই ইলাহি) বলা হয়। ক্যালেন্ডারের “তারিখ-ই-ইলাহী” সংস্করণে, মাসের প্রতিটি দিনটির একটি আলাদা নাম ছিল এবং মাসগুলি তাদের কাছে এখন থেকে বিভিন্ন নাম ছিল। বাংলাপিডিয়া অনুসারে, আকবরের নাতি শাহজাহান রোববার শুরু হওয়া সাত দিনের সপ্তাহের জন্য ক্যালেন্ডার সংস্কার করেছিলেন এবং bangla calendar বিদ্যমান নাম ক্যালেন্ডারের মাসিক নামগুলি মিলানোর জন্য অজানা সময়ে মাসগুলির নাম পরিবর্তিত হয়েছিলেন।

Stay with blogoron.

 

Bangla Tarikh 2018

To Top